Connect with us

Cricket News

International cricket:পন্টিং-ধোনিকে ফেললেন পেছনে, সর্বকালের সেরা অধিনায়ক হতে চলেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিং

Advertisement

বিশ্ব ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে নয়া ইতিহাস লিখতে চলেছেন অস্ট্রেলিয়ান মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং। এমনকি অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অধিনায়ক রিকি পন্টিংকেও ফেলেছেন পিছনে। কি এমন রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনি একমাত্র অধিনায়ক, যিনি আইসিসি আয়োজিত সবকটি ইভেন্টে শিরোপা অর্জন করেছেন। তার নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে টিম ইন্ডিয়া। এমনকি মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সেরার মুকুট পরেছিল ভারত।

অস্ট্রেলিয়ান প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং অস্ট্রেলিয়ার জন্য দুবার ওডিআই বিশ্বকাপ জয় করেছেন। পন্টিং ২০০৩ সাল এবং ২০০৭ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছিলেন। ২০০৬ সাল এবং ২০০৯ সালে জিতেছিলেন চ্যাম্পিয়ন্স ট্রফি। যদিও এসব রেকর্ড এখন অতীত। এসব রেকর্ড অতিক্রম করে নয়া রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং।

চলতি বছর আয়োজিত ওডিআই বিশ্বকাপে তার নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। এছাড়া ২০১৪, ২০১৮ এবং ২০২০ সালে তার নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দল। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি একমাত্র অধিনায়ক, যার হস্তক্ষেপে চার বার বিশ্বকাপ জিতেছে একটি দল।

Advertisement

#Trending

More in Cricket News