Connect with us

Cricket News

AUS Vs PAK: করলেন মাত্র ১৭ রান, তাতেই শচীন-সাঙ্গাকারাকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন স্টিভ স্মিথ!

Advertisement

মাত্র ১৭ রানে বিশ্ব রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। কিন্তু কিভাবে? এখন টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে আট হাজার রান পূর্ণ করলেন তিনি। ইতিপূর্বে সবচেয়ে কম ইনিংসে ৮০০০ টেস্ট রান করার রেকর্ড এতদিন ছিল শ্রীলংকান উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার দখলে। ২০১০ সালে,সাঙ্গাকারা কলম্বোতে ভারতের বিরুদ্ধে তার ৮০০০ রান পূর্ণ করেছিলেন। এর জন্য তিনি খেলেছিলেন ১৫২টি ইনিংস। এতদিন এই তালিকার দ্বিতীয় স্থানে ছিলেন শচীন টেন্ডুলকার। তিনি ১৫৪টি ইনিংস খেলে ৮০০০ টেস্ট রান পূর্ণ করেছেন। স্টিভ স্মিথ সেখানে ১৫১টি টেস্ট ইনিংস খেলে ৮০০০ রানের মাইলস্টোন ছুঁলেন। 

পাকিস্তানের বিরুদ্ধে চলমান রত সিরিজের তৃতীয় টেস্টে দুটি বিশ্ব রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ। টেস্টের প্রথম দিনে একটি রেকর্ড নিজের নামে যুক্ত করছিলেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্মিথ। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর থেকে দুর্দান্ত ছন্দে নিজেকে উপস্থাপন করছেন স্মিথ। অভিষেক হওয়ার পর থেকে নিজের খেলার ধরণও পাল্টেচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিকেটারের। এদিন পাকিস্তানের বিরুদ্ধে নিজের ক্যারিয়ারের ১৫০ তম টেস্ট ইনিংস খেলতে গিয়ে একটি বিশ্বরেকর্ড গড়েছিলেন স্টিভ স্মিথ। পেছনে ফেলেছিলেন শ্রীলংকার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকারা এমনকি শচীন টেন্ডুলকারকেও। টেস্ট ক্রিকেটে ১৫০ ইনিংসে সর্বাধিক রান সংগ্রহ করার তকমা নিজের করে নিয়েছিলেন স্টিভ স্মিথ।

পাকিস্তানের বিরুদ্ধে লাহোরে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫৯ রান করার পথে স্টিভ স্মিথ দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন। কেরিয়ারের প্রথম ১৫০টি ইনিংসের পরে টেস্টের ইতিহাসে সব থেকে বেশি রান করা ব্যাটসম্যানে পরিণত হন অজি তারকা। তিনি পিছনে ফেলে দেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারাকে। এতদিন কেরিয়ারের এই পর্যায়ে (১৫০টি ইনিংসের পরে) সব থেকে বেশি টেস্ট রান করার রেকর্ড ছিল শ্রীলঙ্কার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারার নামেই। যদিও এই ইনিংসে ব্যাট হাতে শতরানের ইনিংস খেলতে ব্যর্থ হলেও রেকর্ডের দখল করে নিলেন স্মিথই। প্রথম ইনিংস শেষে ৮৫টি টেস্টের ১৫০টি ইনিংসে স্মিথের সংগ্রহে ছিল ৭৯৯৩ রান। আজ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭ রান করে ১৫১ ইনিংসে ব্যক্তিগত ৮ হাজার রান সংগ্রহ করলেন স্মিথ।

Advertisement

#Trending

More in Cricket News