Connect with us

Cricket News

কোন কোন ব্যাটসম্যান দ্রুততম ডাবল সেঞ্চুরি করেছিলেন

Advertisement

২০১০ সালের ফেব্রুয়ারিতে মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকর ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা প্রথম পুরুষ ক্রিকেটার হয়েছিলেন। এক বছর পরে অভিজাতদের তালিকায় বীরেন্দ্র শেহবাগ যোগ দিয়েছিলেন। ২০১৩ সালে রোহিত শর্মাও এই গ্রুপের অংশ হয়েছিলেন। তিনি এ পর্যন্ত তিনটি ডাবল-সেঞ্চুরি করেছেন। ক্রিস গেইল এবং মার্টিন গাপটিল বড় মঞ্চে উজ্জ্বল হয়েছিলেন এবং ২০১৫ বিশ্বকাপে তাদের প্রথমবারের মতো ডাবল-সেঞ্চুরি করেছিলেন। তালিকার একমাত্র পাকিস্তানি ব্যাটসম্যান ফখর জামান ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন। রোহিতের স্ট্রাইক-রেট দেখে, অনেকেই ভাবতে পারেন যে ওয়ানডেতে দ্রুততম ডাবল সেঞ্চুরি করার রেকর্ড তাঁর হাতে রয়েছে তবে প্রকৃতপক্ষে সেটি হয়নি। তদুপরি শেহবাগও শীর্ষস্থানে বসে নেই। তাহলে কোন ব্যাটসম্যান দ্রুততম ডাবল সেঞ্চুরি করেছিলেন? এটা জামান, গেইল নাকি তেন্ডুলকার কে হতে পারে? চলুন জেনে নেওয়া যাক।

অভিজাতদের তালিকায় শীর্ষে আছেন ক্রিস গেইল, যিনি মাত্র ১৩৮ বলে তার ডাবল সেঞ্চুরি পূর্ণ করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপের লিগ পর্বের খেলায় ইনিংসের উদ্বোধন করে গেইল টেন্ডাই চাতারার বাউন্ডারি দিয়ে ৪৬ তম ওভারে মাইলফলকে পৌঁছেছিলেন। ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করা চতুর্থ ব্যাটসম্যান গেইল প্রথম খেলোয়াড় যিনি আইসিসি ইভেন্টে এই মাইলফলক অর্জন করেছিলেন। গেইলের পর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন বীরেন্দ্র শেহবাগ, তিনি এই মাইলফলক অর্জনে ১৪০ বলে নিয়েছিলেন।

ইন্দোরের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ভারত অধিনায়ক হিসাবে শেহবাগ তার সর্বোচ্চ ওডিআই স্কোর ২১৯ রান করেছিলেন। তার ইনিংসে সাতটি ছক্কা এবং ২৫ টি বাউন্ডারি রয়েছে। তিনি এই ফর্ম্যাটে ডাবল সেঞ্চুরি অর্জনকারী প্রথম অধিনায়কও ছিলেন। মাইলফলকে পৌঁছে যাওয়া প্রথম ব্যাটসম্যান তেন্ডুলকর তাঁর প্রথম ডাবল-টনের জন্য ১৪৭ বল নিয়েছিলেন।

শেহবাগের সাথে ইনিংসের উদ্বোধন করে, তেন্ডুলকার শেষ পর্যন্ত অপরাজিত থেকে যান এবং পঞ্চাশতম ওভারের তৃতীয় ডেলিভারিতে মাইলফলক অর্জন করেছিলেন। জামান তার ডাবল সেঞ্চুরির জন্য ১৪৮ বলে নেন এবং গাপটিলের রেকর্ডটির জন্য ১৫৩ বল দরকার ছিল। আশ্চর্যের বিষয় হল, রোহিত দেড়শো বলের আগে নিজের ২০০ রান পূর্ণ করতে পারেননি। তিনি তার প্রথম ডাবল সেঞ্চুরির জন্য ১৫৬ টি বল খেলেন এবং দ্বিতীয় ও তৃতীয় ডাবল সেঞ্চুরির জন্য তিনি ১৫১ টি বলের মুখোমুখি হয়েছিলেন।

Advertisement

#Trending

More in Cricket News